★ ইমাম আবুল হাসান আশআরী (রহ) বলেন,

আল্লাহ পাক নুর তবে অন্যান্য নুরের মত নন। আর নবী করিম (সা) এর রুহ মুবারক হচ্ছে তার (আল্লাহর) নুরের ঝলক। আর ফেরেশতাগন হচ্ছেন তার (রাসুলের) নুরের শিখা। যেমন রাসুল (সা) ইরশাদ করেন,

"আল্লাহ পাক সর্বপ্রথম আমার নুর সৃষ্টি করেছেন আর আমার নুর থেকে আল্লাহ প্রত্যেক কিছু সৃষ্টি করেছেন।

Reference :

ইমাম মাহদী আল ফার্সী : মাতালিউল মুসাররাত : ২১ পৃ:

★ ইবনে জাওজী (রহ) বলেন,

রাসুলুল্লাহ (সা) এর বানী : "আল্লাহ পাক সর্বপ্রথম আমার নুর মুবারক সৃষ্টি করেছেন আর আমার নুর থেকে কুল কায়িনাত সৃষ্টি করেছেন।

Reference :

ইবনে জাওজী : বয়ানুল মীলাদুন্নবী (সা) : ২২ পৃ

★ ইমাম আব্দুল গনী নাবলুসী (রহ) হযরত যাবির (রা) এর সনদ সম্পর্কে বলেন,
"রাসুলুল্লাহ (সা) এর নুর মুবারক থেকে সবকিছু সৃষ্টি। উক্ত বর্নিত হাদিসটির সনদ সহিহ।

Reference :

ইমাম নাবলুসী : হাদিকাতুল নাদিয়া : ২/৩৭৫ পৃ:



★ বিখ্যাত মুফাসসির আল্লামা ইসমাইল হাক্কী (রহ) :

সুরা যুখরুফ ৮১ নং আয়াতের ব্যাখ্যায় একটি হাদিস উল্লেখ করেন,
ইমাম জাফর সাদেক (রহ) বলেন,
আল্লাহ পাক সর্বপ্রথম নুরে মুহাম্মাদী (সা) কে সৃষ্টি করছেন।

Reference :

ইসমাইল হাক্কী : রুহুল বয়ান : ৮/৩৯৬ পৃ: সুরা যুখরুফ : ৮১

★ হযরত আব্দুল কাদীর জিলানী (রহ) বলেন,
পরম গৌরবান্বিত ও মহিমান্বিত আল্লাহ পাক বলেছেন,
আমি আমার নিজ জাতের কুদরতী জামালের নুর হতে মুহাম্মদ (সা) এর রুহ সৃষ্টি করেছি।
এর প্রমান হল রাসুলুল্লাহ (সা) এর হাদিস আল্লাহ পাক সর্বপ্রথম যা সৃষ্টি করেছেন তা হল আমার নুর মুবারক।

Reference :

ইমাম শাতনুফী : বাহজাতুল আসরার : ১২ পৃ

★ ইমাম বদরউদ্দিন আঈনি (রঃ) বলেনঃ


,”আল্লাহ্‌ সর্বপ্রথম মুহাম্মদ (সঃ) এর নূর মোবারক সৃষ্টি করেছেন। “

[Umdat ul Qari, Sharh Sahih Bukhari, Volume No. 15, Page No. 109]

_________________________________________________


★ ইমাম যুরকানী (রহ) বলেন,

হাদিসে পাকে সর্বপ্রথম সৃষ্টি হিসেবে "আকল" "কলম" ও " আমার নুর" তিনটি বস্তু মুলত নবীকুল সম্রাট এর নুর মুবারককেই বুঝানো হয়েছে। সর্বাগ্রে, নিরেট ও নির্ভেজাল অস্তিত্বময় একমাত্র তারই সত্ত্বা।

Reference :

শরহে মাওয়াহিব : ৭ম খন্ড : ২৫৪ পৃ

★ ইমাম শারানী (রহ) বলেন,

নুর কিংবা আকল পরস্পর বৈপরিত্য নেই। এগুলো হাকিকতে মুহাম্মদী (সা) এর বহুমুখী পরিচিতি।

Reference :

ইমাম শারানী : ইয়াকুত ওয়াল জাওয়াহির : ২য় খন্ড ২০ পৃ


0 Comments:

Post a Comment

 
Top
Blogger Template